বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সচিবালয়ের নতুন সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী


প্রকাশের সময় : জুন ২০, ২০২৪, ১০:০২ অপরাহ্ন / ২৬
বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সচিবালয়ের নতুন সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী

এম আব্দুর রাজ্জাক,স্টাফ রিপোর্টার –

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সচিবালয়ের নতুন সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সচিবালয়ের নতুন সচিব হয়েছেন মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী। সম্প্রতি এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এর আগে পিএসসি সচিব ছিলেন মো. হাসানুজ্জামান কল্লোল।

সরকারি চাকরি থেকে অবসরে যাচ্ছেন পিএসসির সচিব মো. হাসানুজ্জামান কল্লোল। এই কর্মকর্তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সরকারি কর্ম কমিশন সচিবালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোলকে অবসর গমনের সুবিধার্থে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে।

মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরীকে সচিব করার প্রজ্ঞাপনে জানানো হয়, তিনি বিসিএস ১১তম ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৯৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। তিনি সহকারী প্রধান ও সিনিয়র সহকারী প্রধান পদে পরিকল্পনা কমিশন, সিনিয়র সহকারী প্রধান পদে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়িত জাতীয় পুষ্টি প্রকল্পের কো-অর্ডিনেটর/উপপরিচালক, উপপ্রধান পদে বিদ্যুৎ বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগে দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ দূতাবাস, ব্যাংকক, থাইল্যান্ডে ইকোনমিক কাউন্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি থাইল্যান্ড ও কম্বোডিয়ায় কমার্শিয়াল কাউন্সেলর হিসেবে নিযুক্ত ছিলেন। তিনি UNESCAP-এ বাংলাদেশ Alternative Permanent Representative (ARP) পদে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। তিনি বিদ্যুৎ বিভাগের আওতাধীন ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডে (ডেসকো) কর্মরত ছিলেন। চাকরিতে থাকাকালে তিনি বিভিন্ন দেশে স্বল্প ও দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ গ্রহণ করেন। তা ছাড়া চাকরি জীবনে তিনি থাইল্যান্ড, কম্বোডিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি, চীন, ভারত, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত, ইরাক, জর্ডান, স্পেন, পর্তুগাল, ইন্দোনেশিয়া, সৌদি আরবসহ বিভিন্ন দেশ সফর করেন।

আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার বিজয়করা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি এবং অস্ট্রেলিয়ার পার্থে অবস্থিত Murdouch University থেকে Ecologically Sustainable Development–এ পিজিডি ডিগ্রি অর্জন করেন।