বিলাইছড়ির ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে ৩৫ তম কঠিন চীবর দান সম্পন্ন


প্রকাশের সময় : অক্টোবর ২৬, ২০২২, ৯:৪৩ অপরাহ্ন / ৪১১
বিলাইছড়ির ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে ৩৫ তম কঠিন চীবর দান সম্পন্ন

সুজন কুমার তঞ্চঙ্গ্যা।

জেলা প্রতিনিধিঃ বুধবার (২৬ অক্টোবর) বিলাইছড়ি উপজেলাধীন ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারে ৩৫ তম শুভ দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে।

ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহার পরিচালনা কমিটি ও স্বধর্ম প্রাণ দায়ক-দায়িকা কর্তৃক আয়োজিত কঠিন চীবর দান অনুষ্ঠানে সকালে ১ম পর্বে পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ বিলাইছড়ি উপজেলা শাখার সভাপতি ও দীঘলছড়ি কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত আর্য্যলংকার মহাথেরর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও এমপি দীপংকর তালুকদার।


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের প্রাক্তন চেয়ারম্যান বৃষকেতু চাকমা ও বর্তমান জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া প্রমূখ। এসময় এমপি দীপংকর তালুকদার একটি চীবর ও বিহারে নগদ বিশ হাজার টাকা প্রদান করেন।

অন্যদিকে ২য় পর্বে বিকালে মূল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা। অনুষ্ঠানে ধর্মীয় দেশনা প্রদান করেন, চট্টগ্রাম বিশ্ব বিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক ভদন্ত ড. জিনবোধি মহাস্থবির ও বান্দরবান জেলার আবাসিক অপ্রমাদ বিদর্শন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ ভদন্ত শাক্য জ্যোতি থের।

 

কঠিন চীবর দান উপলক্ষে সকালে বুদ্ধ মুর্তি দান, সংঘ দান, অষ্ট পরিস্কার দান, হাজার বাত্তি দান ও আকাশ প্রদীপ দানসহ নানাবিধ দানের আয়োজন করা হয়। এবং সর্বোপরি বিকালে কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়।

এর আগে সকালে এমপি দীপংকর তালুকদার ধুপ্যাচর ত্রিরত্ন বৌদ্ধ বিহারের বাউন্ডারি ওয়াল নির্মাণ শুভ উদ্বোধন করেন। পরে সন্ধ্যায় আকাশ প্রদীপ উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।