মাটিরাঙ্গায় বীনার কৃষক প্রশিক্ষণ ও বীজ বিতরণ


প্রকাশের সময় : নভেম্বর ১১, ২০২২, ১০:৫৩ অপরাহ্ন / ৪০৯
মাটিরাঙ্গায় বীনার কৃষক প্রশিক্ষণ ও বীজ বিতরণ

 

মোঃ মোজাম্মেল হোসাইন
রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বীনার সহযোগিতায় কৃষক প্রশিক্ষণ ও বীজ বিতরণ করা হয়েছ।বীনা উদ্ভাবিত উচ্চফলনশীল রবি/বোরো ফসলের জাত সমুহের পরিচিতি, কলাকৌশল, বীজ উৎপাদন ও সংরক্ষন সম্পর্কে স্থানীয় কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হয়।
শুক্রবার (১১ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে তবলছড়ির গৌরাঙ্গপাড়া চৌমুহনীতে খাগড়াছড়ি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ কৃষক প্রশিক্ষণের আয়োজন করে। খাগড়াছড়ি কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ কিশোর কুমার মজুমদার’র সভাপতিত্বে কৃষক প্রশিক্ষন ও বীজ বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালী বক্তব্য রাখেন বীনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।
কৃষক সমাবেশে বীনা’র পরিচালক (গবেষনা) ড. মো. আব্দুল মালেক, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মনজরুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।এছাড়াও মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিসার মো. মোস্তাফিজুর রহমান, বীনার উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও খাগড়াছড়ি উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা এবিএম শফিউল আলম, তবলছড়ি ইউপি চেয়ারম্যান মো. আবুল কাশেম ভুইয়া ও উপসহকারী কৃষি কর্মকর্তা নুর মোহাম্মদ বক্তব্য রাখেন। জমির যথাযথ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে ফসলের উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়ে বক্তারা বলেন, বীনা’র জাতগুলো পরিক্ষীত। বীনা উদ্ভাবিত ধান বা রবি শষ্য উচ্চফলনশীল জাত। এসব চাষ করে কৃষকরা সাফল্য পেতে পারে। তারা তামাক চাষ না করে সরিষা চাষে কৃষকদের এগিয়ে আসার আহবান জানান।