যমুনা সারকারখানায় শ্রমিকদের মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ


প্রকাশের সময় : নভেম্বর ২২, ২০২২, ৮:০৯ অপরাহ্ন / ৫৫৭
যমুনা সারকারখানায় শ্রমিকদের মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ

 

কামরুজ্জামান লিটন, সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধিঃ

দেশের সর্ববৃহৎ ও একমাত্র দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার-কারখানায় গ্যাস সরবরাহের দাবিতে মানববন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২২নভেম্বর) সকালে জামালপুরের সরিষাবাড়ীর তারাকান্দিতে অবস্থিত যমুনা সার-কারখানার শ্রমিক কর্মচারী ইউনিয়ন সিবিএ’র আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়।

এ সময় বিক্ষুব্ধ শ্রমিক ও কর্মচারীরা এক ঘন্টা প্রধান ফটক অবরোধ করে মানববন্ধন করে।
মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে কারখানার প্রশাসনিক ভবনের সামনে সমাবেশ করে শ্রমিক-কর্মচারীরা। এতে কারখানার কয়েক শত শ্রমিক ও কর্মচারী অংশ নেয়।

এতে বক্তব্য রাখেন যমুনা সার কারখানার শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মোয়াজ্জেম হোসেন, সাধারণ সম্পাদক শাজাহান আলী, সাংগঠনিক সম্পাদক আব্দুল হালিম, সাবেক সভাপতি রবিউল ইসলাম প্রমুখ।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, যমুনা সার কারখানাকে বাঁচাতে গ্যাস সরবরাহ জরুরি হয়ে পড়েছে। চলতি বছরের গত ২১ জুলাই সংকটের অজুহাতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় তিতাস কর্তৃপক্ষ। দীর্ঘ ৫ মাস উৎপাদন বন্ধ থাকায় কারখানার বিভিন্ন মূল্যবান যন্ত্র ও যন্ত্রাংশ বিনষ্ট হয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে। রেশনিং পদ্ধতিতে হলেও সারকারখানা চালুর দাবি জানান তারা।