লালমনিরহাটে ৪ জেএমবি সদস্যের ১৪বছরসহ বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদন্ড, ৩ জেএমবির যাবজ্জীবন কারাদন্ড


প্রকাশের সময় : নভেম্বর ২১, ২০২২, ২:৫০ অপরাহ্ন / ৫৪৪
লালমনিরহাটে ৪ জেএমবি সদস্যের ১৪বছরসহ বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদন্ড, ৩ জেএমবির যাবজ্জীবন কারাদন্ড

মোঃ মাসুদ রানা রাশেদ, লালমনিরহাট: লালমনিরহাটে ৪ জেএমবিকে সন্ত্রাস বিরোধী আইনে ১৪বছরসহ বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদন্ড ও একই মানলায় ৩ জেএমবিকে অস্ত্র আইনে যাবজ্জীবন কারাদন্ডাদেশ দিয়েছেন জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মিজানুর রহমান। এ মামলার অপর আসামী জাহিদ হোসেন শিশু হওয়ায় তার বিষয়ে শিশু আদালতে মামলাটি বিচারাধীন রয়েছে।

সোমবার (২১ নভেম্বর) দুপুরে আসামীদের উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন লালমনিরহাট জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক মিজানুর রহমান।

সন্ত্রাস বিরোধী আইনে সশ্রম কারাদন্ডাদেশ প্রাপ্ত জেএমবি সদস্যরা হলেন পাটগ্রাম উপজেলার পাটগ্রাম পৌরসভার রসুলগঞ্জ এলাকার লুৎফর রহমানের ছেলে আসাদুজ্জামান ওরফে আপেল মিস্ত্রি, একই এলাকার নজরুল ইসলামের ছেলে শফিক ইসলাম, মির্জারকোর্ট এলাকার মজিবর রহমানের ছেলে তফিজুল ইসলাম, সোহাগপুর এলাকার হাফিজুর রহমানের ছেলে মোখলেছুর রহমান ওরফে মোখলেছার রহমান।

এছাড়া একই মামলায় অস্ত্র আইনে যাবজ্জীবন কারাদন্ডাদেশ প্রাপ্ত আসামীরা হলেন আসাদুজ্জামান ওরফে আপেল মিস্ত্রি, শফিক ইসলাম ও মোখলেছুর রহমান ওরফে মোখলেছার রহমান।

আলোচিত এই মামলার আসামী জাহিদ হোসেন শিশু হওয়ায় তাঁর বিষয়ে শিশু আদালতে বিচারাধীন রয়েছে।

মামলার রায়, আদালত সূত্র ও মামলার বিবরণে জানা গেছে, ২০১৮ সালের ৮ আগষ্ট রংপুর র‌্যাব-১৩ এর একটি অভিযানিক দল লালমনিরহাটের পাটগ্রাম পৌরসভার পোস্ট অফিসপাড়াস্থ এমএম প্লাজা মার্কেটের একটি কাঠের ফার্নিচার তৈরির দোকান থেকে ২টি বিদেশি পিস্তল, ২টি শুর্টারগান, গুলি, বিভিন্ন নামে জিহাদী বই ও লিফলেটসহ আসাদুজ্জামান ওরফে আপেল মিস্ত্রি, শফিক ইসলাম, মোখলেছুর রহমান ওরফে মোখলেছার রহমান, তফিজুল ইসলাম ও জাহিদ হোসেনকে আসামী করে রংপুর র‌্যাবে কর্মরত এসআই আসাদুজ্জামান বাদী হয়ে মামলাসহ আসামীদের পাটগ্রাম থানা পুলিশের নিকট সোপর্দ করে।

লালমনিরহাট আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আকমল হোসেন বলেন, ‘জেএমবি আসাদুজ্জামান ওরফে আপেল মিস্ত্রি, শফিক ইসলাম, মোখলেছুর রহমান ওরফে মোখলেছার রহমান, ও তফিজুল ইসলামকে সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর ৬(২) ঈ, ৭, ৮, ৯, ১০ ও ১৩ ধারা মোতাবেক ১৪ বছরসহ বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদন্ড ও ৫ হাজার টাকা অর্থ জরিমানা যাহা অনাদায়ে প্রত্যেককে উক্ত অপরাধে আরও ৬ মাসের করে সশ্রম কারাদন্ড দিয়েছে বিজ্ঞ আদালত। একই ঘটনায় গ্রেফতার হওয়া জেএমবি আসাদুজ্জামান ওরফে আপেল মিস্ত্রি, শফিক ইসলাম ও মোখলেছুর রহমান ওরফে মোখলেছার রহমান অস্ত্র আইনের ১৮৭৮ এর ১৯(এফ) ও ১৯(এ) ধারা মোতাবেক যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেছেন বিজ্ঞ বিচারক।’

তিনি আরও বলেন, ‘আসামীরা যতদিন হাজতবাস করেছেন। তা উক্ত দন্ড হতে বাদ যাবে।’

পাটগ্রাম থানার ওসি ওমর ফারুক বলেন, ‘শুনেছি জেএমবির ৪ আসামীকে সন্ত্রাস দমন আইনে ১৪ বছরসহ বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদন্ড ও ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ১ বছর সশ্রম কারাদন্ড এবং ৩ জেএমবিকে অস্ত্র আইনে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক মিজানুর রহমান।’