সিরাজগঞ্জে শিক্ষার মান উন্নয়ন শীর্ষক আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত।


প্রকাশের সময় : নভেম্বর ১১, ২০২২, ৩:৫৪ অপরাহ্ন / ৩৭০
সিরাজগঞ্জে শিক্ষার মান উন্নয়ন শীর্ষক আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত।

 

আজিজুর রহমান মুন্না সিরাজগঞ্জ ঃ

২০২৩ সালের নতুন শিক্ষাক্রমের আলোকে “শিক্ষার মান উন্নয়ন শীর্ষক আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১১ নভেম্বর) সকাল১০ টায় সিরাজগঞ্জ সরকারি কলেজের শেখ কামাল অডিটোরিয়ামে উক্ত অনুষ্ঠানের আয়োজনে ছিলো পপি লাইব্রেরী ঢাকা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, স্বত্বাধিকারী পপি লাইব্রেরি’র প্রতিষ্ঠাতা এবং রামচন্দ্রপুর, মুরাদনগর এবং হোমনা কুমিল্লা রেহানা মজিদ মহিলা কলেজের প্রতিষ্ঠাতা এবং অধ্যাপক অধ্যক্ষ আব্দুল মজিদ।

তিনি বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার হলো শিক্ষা বান্ধব সরকার। তিনি শিক্ষা ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করছে এবং উন্নতি করার লক্ষ্যে আমূল পরিবর্তন করছে এবং ব্যাপক সুযোগ সুবিধা প্রদান করছে। তাই শিক্ষকদেরকে শিক্ষার মান উন্নয়নে বাস্তবমুখী সু-শিক্ষা প্রদান করতে হবে। আমাদের মনে রাখতে হবে মান সম্মত শিক্ষার ধারণা একটি ব্যাপক বিষয়। শিক্ষা আদান -প্রদান একটি জটিল প্রক্রিয়া এর কোন সংক্ষিপ্ত পদ্ধতি নেই। মানসম্মত শিক্ষার ধারণায় শিক্ষার্থীরা সিলেবাস শেষ করলো কিনা, সেটি মুখ্য বিষয় নয়, শিক্ষার্থীরা কি শিখল সেটিই গুরুত্বপূর্ণ বিষয়।

কোন শিক্ষার্থী যদি মোবাইলে আসক্ত হয়ে রাত জেগে অযথা মোবাইল ফোন ব্যবহার করে তাহলে শিক্ষার ব্যাপক ব্যাঘাাত ঘটবে। এ জন্য শিক্ষক ও অভিভাবকদের সচেতন হতে হবে। এবং শিক্ষার্থীদেরকে মোবাইল ব্যবহার হতে তাদেরকে বিরত রাখতে হবে। এবং শিক্ষার্থীরা নিয়মিত পাঠ্যবই পড়ছে কিনা তা দৃষ্টি রাখতে হবে।

স্বাগত বক্তব্য রাখেন, কুমিল্লা হোমনা আব্দুল মজিদ কলেজের অধ্যক্ষ ফেরদৌস আহমেদ চৌধুরী।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, সবুজ কানন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুল হালিম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পপি লাইব্রেরী ঢাকা ডিজিএম মোঃ ফারুক হোসেন, বাপুস সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি মোঃ ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক মোঃ আব্দুল ওয়াহাব, রজব আলী মেমোরিয়াল বিজ্ঞান কলেজের অধ্যক্ষ মোঃ সাইফুল ইসলাম সরকার, তাড়াশ ডিগ্রি কলেজের সহকারি অধ্যাপক মেহেরুল ইসলাম। ভিক্টোরিয়া হাইস্কুলে প্রধান শিক্ষক মোঃ সাজেদুল ইসলাম, জ্ঞানদায়িনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকমোঃ আইয়ুব আলী , হৈমবালা বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শামীম আরা, সিরাজগঞ্জ ভি সিরাজগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ফরিদুল ইসলাম, ভদ্রশিমুল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রফিকুল ইসলাম, সোহাগপুর পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শহিদুল ইসলাম, ভদ্রঘাট শামছুন মহসীন উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মোছাঃ কাছিদা রোজী সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, সেগুনবাগিচা ঢাকার লেখক রিয়াদ মোস্তফা।
এসময়ে সিরাজগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, সহকারি প্রধান শিক্ষক, শিক্ষক সহ বিভিন্ন অঙ্গসংগঠনের লাইব্রেরি স্বত্বাধিকারী গণ উপস্থিত ছিলেন।