বন্ধ সার-কারখানা চালুর দাবিতে শ্রমিকদের বিক্ষোভ ও মানববন্ধন


প্রকাশের সময় : অক্টোবর ২৩, ২০২২, ৫:৪৫ অপরাহ্ন / ৪২২
বন্ধ সার-কারখানা চালুর দাবিতে শ্রমিকদের বিক্ষোভ ও মানববন্ধন

 

কামরুজ্জামান লিটন, সরিষাবাড়ী প্রতিনিধি:

জামালপুরের সরিষাবাড়ী তারাকান্দিতে অবস্থিত দেশের সর্ববৃহৎ যমুনা সার কারখানায় গ্যাস সংকটের কারনে চলতি মাসের ২১ জুন থেকে বন্ধ থাকা কারখানা চালুর দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে শ্রমিকরা।

গত শনিবার (২২ অক্টোবর) দুপুরে শ্রমিক কর্মচারী ইউনিয়ন সিবিএ’র উদ্যোগে সার-কারখানার প্রধান ফটকে এ কর্মসূচি পালিত হয়। পরে বিক্ষোভ মিছিল নিয়ে শ্রমিকরা যমুনার প্রশাসনিক ভবনের সামনে সমাবেশ করে।

জানা যায়, ২১জুন থেকে গ্যাস সংকটের কারনে চলতি বছরের যমুনা সার কারখানাতে গ্যাস সংযোগ বন্ধ করে দেয় তিতাস কর্তৃপক্ষ। এতে বন্ধ হয়ে যায় দেশের সর্ববৃহৎ ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার কারখানা। পরে কারখানার চালু করার দাবিতে মানববন্ধন করেন শ্রমিকরা।

মানববন্ধনে শ্রমিকরা বলেন, দীর্ঘদিন প্রতিষ্ঠানটি বন্ধ থাকায় কারখানার যন্ত্রপাতি নষ্ট হওয়ার আশস্কা দেখা দিয়েছে। এছাড়াও বিভিন্ন সুযোগ -সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ শ্রমিক-কর্মচারীরা। অবিলম্বে গ্যাস সংযোগ দিয়ে কারখানাটি চালু না করা হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারিও দেন শ্রমিক নেতারা।

এ-সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- তারাকান্দি যমুনা সার কারখানার সিবিএ সভাপতি মোয়াজ্জেম হোসেন, সাধারণ সম্পাদক শাজাহান আলীসহ আরো অনেকেই।

এ/ মনি ২১