বিলাইছড়িতে প্রয়াত রাজগুরু অগ্রবংশ জন্মস্থান কুতুব দিয়া সদ্ধর্মোদয় বৌদ্ধ বিহারে ৩৫ তম কঠিন চীবর দান সম্পন্ন


প্রকাশের সময় : নভেম্বর ৪, ২০২২, ৪:৩৭ অপরাহ্ন / ৩৩২
বিলাইছড়িতে প্রয়াত রাজগুরু অগ্রবংশ জন্মস্থান কুতুব দিয়া সদ্ধর্মোদয় বৌদ্ধ বিহারে ৩৫ তম কঠিন চীবর দান সম্পন্ন
সুজন কুমার তঞ্চঙ্গ্যা।

বিলাইছড়ি( রাঙ্গামাটি) প্রতিনিধিঃ শুক্রবার (০৪ নভেম্বর ) রাঙ্গামাটি জেলার বিলাইছড়িতে ষষ্ঠ সংগীতিকারক প্রয়াত রাজগুরুর অগ্রবংশ মহাস্থবির মহোদয়ের জন্মস্থান কুতুব দিয়া সদ্ধর্মোদয় বৌদ্ধ বিহারে ৩৫ তম শুভ দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে।
কুতুব দিয়া বৌদ্ধ বিহার পরিচালনা কমিটি ও স্বধর্ম প্রাণ দায়ক-দায়িকা উদ্যোগে কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়।

কঠিন চীবর দান অনুষ্ঠানে পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ বিলাইছড়ি উপজেলা শাখার সভাপতি ও দীঘলছড়ি কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত আর্য্যলংকার মহাথের মহোদয়ের সভাপতিত্বে প্রধান ধর্মালোচক হিসেবে উপস্থিত ছিলেন বাঘমারা অপ্রমাদ অরণ্য বিদর্শন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ ভদন্ত – শাক্যজ্যোতি থের । তিনি মূল অনুষ্ঠানে একক ধর্ম দেশনা প্রদান করেন এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা।

বিশেষ ধর্মালোচক ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধ্যান সাধক ঢেবাছড়ি শীল কানন বুদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ ভদন্ত অগ্রবংশ ভিক্ষু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান উৎপলা চাকমা, ১ নং বিলাইছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান,সদর ১,২,৩ নং ওয়ার্ডের মহিলা মেম্বার রিতা চাকমা। অনুষ্ঠানে ভিক্ষু সংঘের উদ্দেশ্যে মানপত্র পাঠ করেন অন্তিকা পম তঞ্চঙ্গ্যা, উদ্বোধনী সংগীত পরিবেশন করেন ইতি তঞ্চঙ্গ্যা, স্বাগত বক্তব্য রাখেন কমিটির আহ্বায়ক জয়ত্তন তঞ্চঙ্গ্যা এবং সঞ্চালনায় দায়িত্ব পালন করেন শিক্ষক রঞ্জন তঞ্চঙ্গ্যা।

দিনব্যাপী অনুষ্ঠানে কঠিন চীবর দান উপলক্ষে সকালে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, বুদ্ধ মূর্তি দান, সংঘ দান, পিন্ডদান, অষ্ট পরিস্কার দান ও বিকালে হাজার বাত্তি দান ও আকাশ প্রদীপ দানসহ নানাবিধ দানের আয়োজন করা হয়, পরে সন্ধ্যায় আকাশ প্রদীপ উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।