রংপুরে নিরাপদ সড়ক দিবসের পালিত


প্রকাশের সময় : অক্টোবর ২২, ২০২২, ৯:০০ অপরাহ্ন / ৪৪৪
রংপুরে নিরাপদ সড়ক দিবসের পালিত

 

রিয়াজুল হক সাগর রংপুর জেলা প্রতিনিধিঃ
সড়ক দুর্ঘটনা রোধে দক্ষ চালকের গুরুত্ব অনেক বেশি। গাড়ি চালানোর সময় গতি বাড়ানোর প্রতিযোগিতা থেকে চালকদের বেরিয়ে আসতে হবে। নয়তো আইন করেও সড়কে শৃঙ্খলা ফেরানো সম্ভব হবে না। বেশির ভাগ দুর্ঘটনা বেপরোয়াভাবে গাড়ি চালানোর কারণে হয়ে থাকে। সরকার চাইলেই নিরাপদ সড়ক গড়ে তোলা সম্ভব নয়, এজন্য সবাইকে সচেতনতা বাড়ানোর সঙ্গে সঙ্গে পরিবহন মালিক, শ্রমিক, যাত্রী ও পথচারীদেরও আইন মেনে চলার ব্যাপারে আরো বেশি বেশি দায়িত্ববান হতে হবে।
শনিবার (২২ অক্টোবর) সকালে রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় অতিথিরা একথা বলেন। জেলা প্রশাসন, বিআরটিএ, এবং সড়ক ও জনপথ অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করেন।
‘সড়ক আইন মেনে চলি, নিরাপদে ঘরে ফিরি’ স্লোগানে সারা দেশের মতো রংপুরেও জাতীয় নিরাপদ সড়ক দিবসটি পালন করা হয়। দিবসের আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আসিব আহসান। বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার (ট্রাফিক বিভাগ) আবুল কালাম আজাদ। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাহনাজ বেগম।
আলোচনায় সভায় বক্তারা সড়ক দুর্ঘটনা রোধে সরকারের বিভিন্ন আইন, বিভিন্ন সময়ে গৃহীত উল্লেখ্যযোগ্য পদক্ষেপ ও আইন প্রয়োগে আইনশৃঙ্খলা বাহিনীর কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ের ওপর গুরুত্বারোপ করেন। সভা থেকে দুর্ঘটনা রোধে পরিবহন মালিক, শ্রমিক ও চালকদের সবচেয়ে বেশি সচেতন ও দায়িত্বশীল হবার আহ্বান জানানো হয়। এ সময় বৈধ কাগজপত্র ছাড়া গাড়ি চালানো বন্ধ, ফিটনেসবিহীন গাড়ির ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ ও আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেয়ার জন্য সরকারের সংশ্লিষ্ট সংস্থার প্রতিও আহ্বান জানান সচেতন মহলের প্রতিনিধিরা।