লালমনিরহাটে রত্নাই নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত


প্রকাশের সময় : অক্টোবর ২২, ২০২২, ৩:০৩ অপরাহ্ন / ৪৩৯
লালমনিরহাটে রত্নাই নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

মোঃ মাসুদ রানা রাশেদ, লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাট ও কুড়িগ্রাম হতে আগত নানা রঙের বর্ণিল পোষাকধারী বিভিন্ন রঙে সুসজ্জিত ১০টি নৌকার মাঝি-মাল্লাদের গানের সুর আর বৈঠার ছলাত ছলাত শব্দে লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর উপজেলার কুলাঘাট ইউনিয়নের চর খাটামারী ও বড়বাড়ী ইউনিয়নের কলাখাওয়া রত্নাই বাজার সংলগ্ন রত্নাই নদীর তীরে প্রবাহিত ঐতিহ্যবাহী রত্নাই নদীতে গ্রামীণ লোকজ সংস্কৃতির অনুসঙ্গ নৌকা বাইচ প্রতিযোগিতা দুই কূলের প্রায় হাজার হাজার মানুষের আনন্দ মুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২২ অক্টোবর) দুপুরে লালমনিরহাটের বান্দের বাজার বনিক সমিতির আয়োজনে এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

জানা যায়, রত্নাই নদীর তীরে কলাখাওয়া পয়েন্ট ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ১০টি নৌকার মাধ্যমে প্রতিযোগিতা শুরু হয়। যা সন্ধ্যা ৬টায় শেষ হয়। নৌকা বাইচ দেখার জন্য রত্নাই নদীর দুই তীরে মধ্যাহ্ন দুপুর হতে নদীর দুই তীরে হাজার হাজার শিশু, নারী, পুরুষের ব্যাপক উপস্থিতি ছিল লক্ষনীয়। বাইচের শুরু থেকে শেষ পর্যন্ত দুই তীরের দর্শকরা ছিল আনন্দ উৎসব মুখর।

উল্লেখ্য যে, এ বছর বেশ আড়ম্বরপূর্ণভাবে লালমনিরহাটে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতাটি বান্দের বাজার বনিক সমিতির আয়োজনে ও সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়েছে।
এ/ মনি ২১