সাংবাদিক সাইফুল ইসলামের বিরুদ্ধে মামলার প্রতিবাদে বিডিজেএ’র মানববন্ধন


প্রকাশের সময় : মার্চ ৫, ২০২৪, ৪:০৬ অপরাহ্ন / ২১৯
সাংবাদিক সাইফুল ইসলামের বিরুদ্ধে মামলার প্রতিবাদে বিডিজেএ’র মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

অনিয়ম-দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশের পর দৈনিক আজকালের খবর-এর সিনিয়র রিপোর্টার সাইফুল ইসলাম মন্টুর বিরুদ্ধে দুর্নীতিবাজ কর্মচারী মিরপুর বিআরটিএ’র হিসাব রক্ষক খান মোহাম্মদ রুহুল আমিনের করা মামলার প্রতিবাদ এবং প্রত্যাহারের দাবীতে বিক্ষোভ সমাবেশ এবং মানববন্ধন করেছে বরিশাল ডিভিশনাল জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (বিডিজেএ), ঢাকা।

রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে সোমবার (৪ মার্চ) বিডিজেএ’র সভাপতি তারিকুল ইসলাম মাসুমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাহবুব সৈকতের সঞ্চালনায় আয়োজিত প্রতিবাদ কর্মসূচীতে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ সংহতি প্রকাশ করেন।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) ভারপ্রাপ্ত মহাসচিব দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি শেখ মামুনুর রশিদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সহ-সভাপতি মানিক লাল ঘোষ, বিডিজেএ’র সহ-সভাপতি এম এম বাদশাহ, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি কামরুজ্জামান খান, সাবেক সভাপতি মির্জা মেহেদী তমাল, সহ-সভাপতি শাহিন আব্দুল বারি, সাবেক সাংগঠনিক সম্পাদক জিলানী মিল্টন, অর্থ সম্পাদক হরলাল রায় সাগর, ডিইউজে’র সাংগঠনিক সম্পাদক সাইদ খান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক সুশান্ত কুমার সাহা, নারী বিষয়ক সম্পাদক মাহমুদা ডলি, সাবেক নারী বিষয়ক সম্পাদক তাপসি রাবেয়া আখি, সাবেক দফতর সম্পাদক কাওসার আজম, ইউটিলিটি রিপোর্টার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাহজাহান মোল্লা, ডিইউজে’র ক্রিড়া ও সাংস্কৃতিক সম্পাদক শাকিলা পারভিন, বিডিজেএ’র যুগ্ন সাধারণ সম্পাদক সানবির রুপল, প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তি সম্পাদক বুরহান উদ্দিন, ক্রীড়া লেখক সমিতির সহ-সভাপতি কাজী শহিদুল আলম, সাংবাদিক নেতা রফিকুল ইসলাম সুজন, গোলাম মুরতজা ধ্রুব, আসাদ রহমান, বিএফইউজে নির্বাহী সদস্য আবু হানিফ। এ ছাড়া বিভিন্ন সাংবাদিক সংগঠনের প্রতিনিধিরা সংহতি প্রকাশ করেন।

প্রতিবাদ সমাবেশে বক্তারা অনতিবিলম্বে সাইফুল ইসলাম মন্টুর বিরুদ্ধে মামলা প্রত্যাহার না করলে সম্মিলিতভাবে সাংবাদিক সংগঠনগুলো বৃহত্তর কর্মসূচী দেবে বলে ঘোষণা দেন। একই সঙ্গে দুর্নীতিবাজ কর্মচারী মিরপুর বিআরটিএ’র হিসাবরক্ষক খান মোহাম্মদ রুহুল আমিনের জ্ঞাত আয়বর্হিভূত সম্পদের ব্যাপারে দুদকে অনুসন্ধান করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও আহ্বান জানান।

খবর প্রকাশের জেরে মামলা হওয়ায় তদন্তের নামে রিপোর্টারসহ পত্রিকাটির সম্পাদক, প্রকাশককে বনানী থানা পুলিশ নোটিশ দিয়ে একাধিকবার থানা ডেকে নিয়ে হয়রানী করারও নিন্দা জানান সাংবাদিক নেতারা।

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর আজকালের খবরে ‘মিরপুর বিআরটিএ’র হিসাবরক্ষক খান মোহাম্মদ রুহুল আমিন শত কোটি টাকার মালিক’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়। পরে গত ৩ ডিসেম্বর এই সংবাদের প্রতিবাদও ছাপা হয়। কিন্তু এরপরেও খান মোহাম্মদ রুহুল আমিন আদালতে একটি মানহানি মামলা দায়ের করেন। এ ঘটনায় বিভিন্ন সাংবাদিক সংগঠন নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য, ডিআরইউ, ক্র্যাব, রিপোর্টার্স এগেইনেস্ট করাপশন (র‌্যাক) ও বিডিজেএ।

সাংবাদিক সাইফুল ইসলাম মন্টু ডিআরইউ, ক্র্যাব, র‌্যাক ও ডিইউজের স্থায়ী সদস্য। তিনি ক্র্যাবের সাবেক অর্থ সম্পাদক এবং র‌্যাকের বর্তমান নির্বাহী কমিটর সদস্য।