সিরাজগঞ্জের পাঁচঠাকুরীতে যমুনানদী ভাঙ্গনে ১৫০ মিটার এলাকা নদী গর্ভে বিলীন


প্রকাশের সময় : অক্টোবর ৩০, ২০২২, ৯:০১ অপরাহ্ন / ৩৭৮
সিরাজগঞ্জের পাঁচঠাকুরীতে যমুনানদী ভাঙ্গনে ১৫০ মিটার এলাকা নদী গর্ভে বিলীন

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ ঃ
সিরাজগঞ্জ সদর উপজেলার ছোনগাছা ইউনিয়নের পাঁচঠাকুরী এলাকার শাহজাহান মোড় এলাকায় যমুনা নদী ভাঙ্গন দেখা যায় ।

রোববার (৩০ অক্টোবর) ভোর থেকে শুরু হওয়া ভাঙ্গনে ইতোমধ্যে -১৫০ মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

এদিকে, যমুনা নদী ভাঙ্গন আতংকে নদী পাড়ের আশপাশের মানুষ তাদের বাড়িঘর অন্যত্র সরিয়ে নিচ্ছেন। ঝুঁকিতে রয়েছে পাশের নদী তীর রক্ষা বাঁধের ওপরে নির্মিত রানীগ্রাম-রতনকান্দি আঞ্চলিক সড়ক।

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিৎ কুমার সরকার জানান, সিমলা স্পারের পাশে ওই স্থানটিতে গত বছর ভেঙ্গে গিয়েছিল। সেখানে অস্থায়ীভাবে মেরামত কাজও করা হয়েছিল। স্থায়ী মেরামতের জন্য ইতোমধ্যে টেন্ডার আহবান করা হলেও কাজ শুরু হয়নি।

এ অবস্থায় রোববার ভোর থেকে নদীর পূর্বের ভাঙ্গন স্থানে আঘাত হানায় সেখানে আবারও ভাঙ্গন দেখা দিয়েছে। এ অবস্থায় ভাঙ্গন স্থানের আশপাশের প্রায় ২৫টি বাড়িঘর এবং মালামাল অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এ নদী ভাঙ্গনের কারনে ঝুঁকিতে রয়েছে পাশের নদীতীর রক্ষা বাঁধের ওপরে নির্মিত রানীগ্রাম-রতনকান্দি আঞ্চলিক সড়ক।

স্থানীয় মুদি ব্যবসায়ী আব্দুল বাছেদ সহ অনেকে অভিযোগ করে বলেন, ড্রেজার মেশিন দিয়ে আশপাশের এলাকা থেকে অবৈধভাবে যমুনা নদী থেকে বালু উত্তোলনের কারনে নিচ থেকে মাটি সরে যাওয়ায় এ ভাঙ্গন দেখা দিয়েছে।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম জানান, ইতোমধ্যে পূর্বের ভাঙ্গন স্থানের অন্তত: ১০০ থেকে ১৫০ মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়েছে।
ভাঙ্গনরোধে জিওব্যাগ ফেলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। আশা করছি দুই/একদিনের মধ্যে ভাঙন পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।