সিরাজগঞ্জে বাংলাদেশ ভূমিহীন আন্দোলন সিরাজগঞ্জ শাখা’র উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত


প্রকাশের সময় : নভেম্বর ১৮, ২০২২, ৬:৫৯ অপরাহ্ন / ৪২৩
সিরাজগঞ্জে বাংলাদেশ ভূমিহীন আন্দোলন সিরাজগঞ্জ শাখা’র উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত

 

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জঃ
সিরাজগঞ্জে বাংলাদেশ ভূমিহীন আন্দোলন সিরাজগঞ্জ শাখা’র উদ্যোগে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে ।

শুক্রবার (১৮ নভেম্বর) সকাল ১১ টায় সিরাজগঞ্জ পৌরএলাকার ভাষানী মোড়ে মরহুম মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর জন্ম ও মৃত্যু বার্ষিকী রাষ্ট্রীয় ভাবে নানা আয়োজনে ও বর্নাঢ্য ভাবে পালনের দাবী এবং সিরাজগঞ্জে তার নামকরণে সরকারি প্রতিষ্ঠান, গুরুত্বপূর্ণ স্থাপনা করার লক্ষ্যে এ মানব বন্ধন করা হয়।

উক্ত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ভূমিহীন আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শেখ নাসির উদ্দিন।
এবং মানববন্ধনের সভাপতিত্ব করেন, বাংলাদেশ ভূমিহীন আন্দোলন কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক মারুফ সরকার।

এ সময়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ জেলা বাসদ এঁর আহবায়ক নব কুমার কর্মকার , সিরাজগঞ্জ ভূমিহীন আন্দোলন কমিটির সভাপতি মেরাজ মোল্লা, সহ-সভাপতি আব্দুল ওয়াহাব, সাধারণ সম্পাদক মোঃ আজগর আলী সহ প্রমুখ।

মানববন্ধনে নেতৃবৃন্দরা বলেন, বিংশ শতাব্দীর ব্রিটিশ ভারতের অন্যতম তৃণমূলের রাজনীতিবিদ ও গণ আন্দোলনের নায়ক,
বাংলাদেশের মুকুটহীন সম্রাট রাজনীতিতে যার অনেক অবদান এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। যিনি সিরাজগঞ্জের কৃতি সন্তান মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাষানী। তিনি ছিলেন আওয়ামী মুসলিম লীগের সভাপতি।
যা পরবর্তীতে আওয়ামী লীগ নামকরন করা হয়। মজলুম জননেতা আব্দুল হামিদ খান ভাষানীর অবদান ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা রয়েছে । তার জন্মস্থান সিরাজগঞ্জ জেলার পৌরএলাকার সয়াধান গড়া উত্তর পাড়ায়। যেখানে তার পিতামাতার কবর রয়েছে।
অথচ নিজ জেলায় তার নামকরণে ও স্মৃতিতে তেমন উল্লেখযোগ্য কোন সরকারি প্রতিষ্ঠান স্থাপনা ও নেই।

অনতিবিলম্বে মাওলানা আব্দুল হামিদ খান ভাষানী এর জন্ম- মৃত্যু বার্ষিকী নানা আয়োজনে বর্নাঢ্যভাবে, রাষ্ট্রীয় ভাবে পালন করা সহ নিজ পৈতিক বাড়িতে যাদুঘর, লাইব্রেরি, গবেষণাকেন্দ্র এবং সিরাজগঞ্জে তার নামকরণে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান স্থাপন করার দাবী জানানো হয়।