কিশোরগঞ্জের অস্টগ্রাম উপজেলার রিফাত হাসান সূর্যমুখী চাষ করে খুব উপকৃত হয়েছেন


প্রকাশের সময় : মে ১, ২০২৪, ৯:৪১ পূর্বাহ্ন / ২৮
কিশোরগঞ্জের অস্টগ্রাম উপজেলার রিফাত হাসান সূর্যমুখী চাষ করে খুব উপকৃত হয়েছেন

এম. জুলফিকার আলী ভূট্টো, বিশেষ প্রতিনিধি-

কিশোরগঞ্জের অস্টগ্রাম উপজেলার রিফাত হাসান ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচির সহযোগিতায় “হাওড়ে হলুদ সোনা” খ্যাত সূর্যমুখী চাষ করে খুব উপকৃত হয়েছেন।

বিস্তৃত হাওড় বেষ্টিত ঐতিহাসিক কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলায় একমাত্র উৎপাদিত ফসল হ’ল ধান। সেটাও মাঝে মাঝে দূর্যোগে নষ্ট হয়ে যায়। তাই বিকল্প চাষাবাদ হিসেবে ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচির সহযোগিতায় অষ্টগ্রাম সদরে প্রদর্শনী হিসেবে সার ও বীজ বিনামূল্যে প্রদান করে সূর্যমুখী চাষ করা হয় এবং হাওড়ে প্রথমবারেই বাম্পার ফলন হয়েছে।

বিকল্প চাষাবাদ হিসেবে ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচির সহযোগিতায় অষ্টগ্রাম সদরে প্রদর্শনী হিসেবে সার ও বীজ বিনামূল্যে প্রাপ্ত কৃষক রিফাত হাসান তার ০’৩৩ (তেত্রিশ) শতাংশ জমিতে সূর্যমুখী চাষ করেছেন। উপজেলার অস্টগ্রাম সদর ইউনিয়নের সূর্যমুখী চাষকৃত কৃষক রিফাত হাসান বলেছেন, “আমি সূর্যমুখী চাষ করে খুব উপকৃত হয়েছি এবং ফলন খুব ভালো হয়েছে”।

ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচির সহযোগিতায় অষ্টগ্রাম সদরে ইউনিয়নে সূর্যমুখী চাষ করা হয়। এবং হাওড়ে প্রথমবারেই এর বাম্পার ফলন হয়েছে। এই প্রকল্পের দায়িত্বে কিশোরগঞ্জের অষ্টগ্রামের আইডিপি, এরিয়া ম্যানেজার, মো. আনোয়ার হোসেন বলেন-” হাওড় এলাকায় কৃষকদের দিয়ে সূর্যমুখীর আরও চাষাবাদ করানো হলে অত্র এলাকার কৃষকরা উপকৃত হবে।

অতি সম্প্রতি সূর্যমুখী ক্ষেত পরিদর্শন করেন ব্র্যাক সমন্বিত উন্নয়ন কর্মসূচির আইডিপি অষ্টগ্রামের এরিয়া ম্যানেজার, মো. আনোয়ার হোসেন, আইডিপি, (অষ্টগ্রাম, মিঠামইন) কিশোরগঞ্জের ম্যানেজার সুলতান মাহাবুব, ডেপুটি ম্যানেজার এমএফ, আইডিপি, এনামুল রেজা ও ডেপুটি ম্যানেজার, এএফএসপি, আইডিপি মো. শহিদুল ইসলাম
প্রমুখ।