ঢাকা আন্তর্জার্তিক চলচ্চিত্র উৎসবে ইকুয়ালিটি


প্রকাশের সময় : নভেম্বর ১২, ২০২৩, ৮:৪৭ অপরাহ্ন / ২২৬
ঢাকা আন্তর্জার্তিক চলচ্চিত্র উৎসবে ইকুয়ালিটি

 

 

মারুফ সরকার, স্টাফ রিপোর্টার :

২০২৪ সালের ২০ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২২তম আসর । আর এবারের উৎসবে স্ক্রিনিং হতে যাচ্ছে স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র ইকুয়ালিটি ।

পৃথিবীর প্রতিটি শিশুরই অধিকার আছে সুন্দর জিবন যাপনের। শিক্ষা , বস্ত্র , খাদ্য থেকে শুরু করে প্রত্যেকেরই আছে সমান অধিকার । কিন্তু বাস্তব জীবনে দেখা যায় ভিন্ন চিত্র । সমাজের চারপাশে চোখ ফিরালে দেখা যায় নানান বৈষম্যতা । কেউ কেউ বাবা মায়ের ছায়া তলে উপভোগ করে সুন্দর বিলাসিতার জীবন। কিন্তু পেটের দায়ে আবার অনেককেই করতে হয় শিশুশ্রম । এরকমই হৃদয়ে দোলা লাগানো এক গল্প নিয়ে নির্মিত হয়েছে আর কে আর মুনের প্রথম সল্প দৈর্ঘ্য চলচ্চিত্র ইকুয়ালিটি।

এই সিনেমায় মূল চরিত্রে অভিনয় করেছেন নাহিয়ান আজান রিদম নামের একজন শিশুশিল্পী । এছাড়াও অভিনয় করেছেন রিশাদ আহমেদ আয়ান , সাদিয়া আফরিন মুন্নি এবং সাব্বির আহমেদ শিবলী। স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ফিল্ম এন্ড মিডিয়া বিভাগের উদ্যোগে কয়েকজন শিক্ষার্থী মিলে এ সিনেমাটি নির্মান করেছেন ।

ইকুয়ালিটি সিনেমায় প্রধান সহকারী পরিচালক হিসেবে ছিলেন সাব্বির আহমেদ শিবলী । এছাড়াও সহকারী পরিচালক হিসেবে ছিলেন মেহেরা রহমান সিমরান , সাজ্জাদুর রহমান অংকন । সিনেমাটোগ্রাফার ছিলেন জামিল আহমেদ রাকিব এবং আল আমিন হোসেন । আর সিনেমাটির পোস্টার ডিজাইন করেছেন আসিফ নোমানী । এছাড়াও উপদেষ্টা হিসেবে সিনেমাটির সঙ্গে ছিলেন মেহেদী হাসান স্বাধীন ।

নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানটি সামনে রেখে ৮ দিন ব্যাপি এই উৎসবটি চলবে ২৮শে জানুয়ারি পর্যন্ত ।